কার কোন মন্ত্রণালয়

মনিরুল  : স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে আসাদুজ্জামান খান কামালই থাকছেন। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বও আগের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের হাতে থাকছে। আইনমন্ত্রীর দায়িত্বে থাকছেন আগের মেয়াদের আইনমন্ত্রী আনিসুল হক। আগের মেয়াদের তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ পেয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন আলী আরাফাত। আর গত মেয়াদের শিক্ষামন্ত্রী দীপু মনি পেয়েছেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব। শিক্ষামন্ত্রীর দায়িত্বে পেয়েছেন আগের মেয়াদের শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

অর্থমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন আবুল হাসান মাহমুদ আলী। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের দায়িত্বেই থাকছেন। নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন শিল্পমন্ত্রী হয়েছেন। আগের মতোই স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী থাকছেন তাজুল ইসলাম।
বৃহস্পতিবার রাতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে নতুন মন্ত্রীদের দায়িত্ব বণ্টন করে প্রজ্ঞাপন জারি করা হয়। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৩৭ জন মন্ত্রী-প্রতিমন্ত্রী শপথ নেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এবার মন্ত্রিপরিষদ বিভাগ, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রীর দায়িত্ব থাকছে। এছাড়া মুহাম্মদ ফারুক খান বেসমরিক বিমান পরিবহন ও পর্যটন বিষয়ক মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। খাদ্যমন্ত্রী হয়েছেন আগের বারের খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন আবদুস সালাম, ফরিদুল হক খান পেয়েছেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব। র আ ম উবায়দুল মুকতাদির চৌধুরী গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, নারায়ণ চন্দ্র চন্দ ভূমি মন্ত্রণালয়, জাহাঙ্গীর কবির নানক বস্ত্র ও পাট মন্ত্রণালয়, আব্দুর রহমান মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, আব্দুস শহীদ কৃষি মন্ত্রণালয়, স্থপতি ইয়াফেস ওসমান বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, ডা. সামন্ত লাল সেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন।
জিল্লুল হাকিম রেলমন্ত্রী, ফরহাদ হোসেন জনপ্রশাসন মন্ত্রী, নাজমুল হাসান পাপন যুব ও ক্রীড়া মন্ত্রী, সাবের হোসেন চৌধুরী পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী হয়েছেন।
বিদ্যুৎ বিভাগের প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন নসরুল হামিদ বিপু, খালিদ মাহমুদ চৌধুরী হয়েছেন নৌ-পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, জুনাইদ আহমেদ পলক পেয়েছেন ডাক, টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব। জাহিদ ফারুক পেয়েছেন পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব। সিমিন হোসেন রিমি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, কুজেন্দ্র নাথ ত্রিপুরা পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, মো. মহিবুর রহমান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী, আলী আরাফাত তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী, শফিকুর রহমান চৌধুরী প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ও বেগম রুমানা আলী পেয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রীর দায়িত্ব। আর আহসানুল ইসলাম টিটু হয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী।

 

Check Also

তাড়াশ উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মাঝে প্রতিক বরাদ্দ

মোঃ মনিরুল ইসলামঃ আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন সামনে রেখে নির্বাচনী এলাকাগুলোতে বইতে শুরু করেছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *